আমাদের সকলের জানা আছে যে ইসলামের যেসব বিষয় গুলো ফরজ করাহয়েছে সেসব বিষয় গুলো শিক্ষা করাও ফরজ তেমুনি ভাবে যেসব বিষয় গুলো ওয়াজিব করাহয়েছে সেগুলো শিক্ষা করাও ওয়াজিব, তাই বিতির নামাজ পড়া যেমন ওয়াজিব তেমনি দোয়া কুনুত শিক্ষা করাও ওয়াজিব।  দোয়া কুনুতঃ (দোয়ায়ে কুনুত বিতরের নামাজের ৩য় রাকায়াতে সূরা ফাতিহা ও অন্য কিরআত পড়ার পর এই দোয়া পড়তে হয় )।

দোয়া কুনুতবাংলা উচ্চারণ (দোয়া কুনুত)


“আল্লাহুম্মা ইন্না নাসতা’ঈনুকা ওয়া নাসতাগ ফিরুকা, ওয়া নু’মিনু বিকা ওয়া না তা ওয়াক্কালু আলাইকা ওয়া নুছনি আলাইকাল খাইর। ওয়া নাশকুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখ লা, ওয়া নাত রুকু মাইয়্যাফ জুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু ওয়ালাকা নুছাল্লি ওয়া নাসজুদু ওয়া ইলাইকা নাস’আ, ওয়া নাহফিদু ওয়া নারজু রাহমাতাকা ওয়া নাখ’শা আযাবাকা ইন্না আযা-বাকা বিল কুফফা-রি মুল হিক ।”

 

(দোয়া কুনুত) বাংলা অর্থ:

হে আল্লাহ, আমারা আপনার নিকট সাহায্য চাই। আপনার নিকট গোনাহের জন্য ক্ষমা প্রার্থনা করি। আপনার প্রতি ঈমান এনেছি। আমরা কেবল মাত্র আপনার উপরেই ভরসা করি। সর্বপ্রকার কল্যান ও মংগলের সাথে আপনার প্রশংসা করি। আমরা আপনার শোকর আদায় করি, আপনার দানকে অস্বীকার করি না।আপনার নিকট ওয়াদা করছি যা, আপনার অবাধ্য লোকদের সাথে আমরা কোন সম্পর্ক রাখব না-তাদেরকে পরিত্যাগ করব । হে আল্লাহ, আমরা আপনারই দাসত্ব স্বীকার করি। কেবলমাত্র আপনার জন্যই নামাজ পড়ি, কেবল আপনাকেই সিজদা করি এবং আমাদের সকল প্রকার চেষ্টা-সাধনা ও কষ্ট স্বীকার কেবল আপনার সন্ততুষ্টির জন্যই । আমরা কেবল আপনার ই রহমত লাভের আশা করি, আপনার আযাবকে আমাওরা ভয় করি। নিশ্চই আপনার আযাবে কেবল কাফেরগনই নিক্ষিপ্ত হবে।

অতএব দোয়া কুনুত আমাদের শিক্ষা করা অত্যাবশ্যক, তাই দেরি না করে দোয়া কুনুত এখানে বসেই মুখস্ত করে নিন পরে পরে করতে করতে এক সময় মৃত্যু চলে আসবে আর শিখা হবে না, আল্লাহ আমদেরকে দোয়া কুনুত মুখস্ত করার তৌফিক দান করুক আমীন, আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *